উপন্যাস

রবীন্দ্রনাথ ঠাকুর : শেষের কবিতা PDF Download | shesher kobita pdf in bengali

রবীন্দ্রনাথ ঠাকুর : শেষের কবিতা PDF Download | shesher kobita pdf in bengali

বাংলা সাহিত্যের অন্যতম উপন্যাস গুলির মাঝে অন্যতম হচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা শেষের কবিতা উপন্যাসটি রবীন্দ্রনাথের লেখা মানেই সেটিকে বুঝা একটু কঠিন বটে। নাম শুনে হয়তো অনেক ভেবে থাকবেন যে এটি একটি কবিতা। এটি মূলত একটি রোমান্টিক উপন্যাস, যেখানে রীতিমত ১০ টি কবিতা আছে বইটিতে মোট ১৭টি চ্যাপ্টার রয়েছে । 

রবীন্দ্রনাথ ঠাকুর : শেষের কবিতা রিভিউ : 

উপন্যাসটির প্রধান চরিত্র হচ্ছে অমিত রায়। যিনি বিদেশ থেকে ব্যারিস্টার হয়ে ফিরেছেন। তিনি দেখতেও বেশ সুন্দর।অমিত রায় পেশায় একজন উকিল হলেও তিনি হলেন একজন সাহিত্যপ্রেমী। রবীন্দ্রনাথ ঠাকুর তার সম্পর্কে একটি কথা বলেন যে, তিনি সবাইকে কাছে টানলেও কোনো বাঁধনে জড়ান না।

এক পাহাড়ের দেশে অমিত এর সাথে দেখা হয় লাবণ্যের। অমিত এবং লাবণ্যের প্রেমের কাহিনীটি মূলত স্থান পেয়েছে এই উপন্যাসে। উপন্যাসের লাবণ্য মেয়েটি ছিল গরীব, মধ্যবিত্ত ঘরের মেয়ে। লাবণ্যে অনেক গুণ ছিল যেগুলোর কারণ তাকে অনেকে পছন্দ করত। তার গুণের কারণে অমিতের ও পছন্দ হয়ে যায় তাকে। প্রথম দুটি পরিচ্ছেদে বুঝা হয় অমিত মোটামুটি বেশ রোমান্টিক এবং তাদের কাহিনীও। কিন্তু এর পর থেকে তার নাবালক চিত্র ফুটে উঠতে শুরু করে।

আর অমিত যে রোমান্টিক কাব্য ভরা একটি ব্যাক্তিত্ব এবং সে সংসারধর্মী নয় এটা লাবণ্য বুঝতে পারে। কিন্তু এখানেও ছিল একটি বাধা, সেটি হচ্ছে শোভনলাল। উপন্যাসের ভাষায় শোভনলাল চরিত্রটি ছিল মূলত লাবণ্যের সাথে সম্পর্কিত। অর্থাৎ তাদের মাঝে প্রেমের বা বিবাহের মত এক ধরনের সম্পর্ক ছিল। এর মধ্যেই চলে আসে আরো একটি চরিত্র ‘কেতকী’, বিদেশে থাকা কালীন কেতকীর সাথে অমিত ভালোবাসার বন্ধনে আবদ্ধ হন। বিদেশে থাকা সময় অমিত তাকে আন্টিও পরিয়ে ছিলেন। কিন্তু যখন কেতকী শুনলো লাবণ্যের সাথে অমিতের প্রেম চলছে তখন সে সেখানে এসে অমিতকে তার দাবি করে।

লেখক মূলত এই উপন্যাসে দীঘির জল এবং ঘড়ার জলের উপমা দেওয়ার মধ্যে দিয়ে দুটি জিনিসের প্রয়োজনীয়তা বুঝানোর চেষ্টা করেছেন। তবে তাও বুঝা গিয়েছে দীঘির জলে কাছে ঘড়ায় তোলা জল অনেকটাই ছোট। কারণ দীঘি অনেকটাই বিশাল।

এখানে অমিতের একটি উক্তিও চলে আসে, কেতকীর সাথে তার সম্পর্ক ভালোবাসার হলেও, সেটি যেনো ঘড়ায় তোলা জল কিন্তু লাবণ্যের সাথে তার যে ভালোবাসার সৃষ্টি তা চলে দীঘির জলের মতো।

শেষের কবিতা PDF DOWNLOAD 

এছাড়াও আপনি যেকোন বই নিতে চাইলে অবশ্যই আপনি আমাদের জানাতে পারেন। আমরা সর্বোচ্চ চেষ্টা করবো বইটি সংগ্রহ করে দিতে। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button