উপন্যাস

শঙ্খনীল কারাগার pdf download | শঙ্খনীল কারাগার হুমায়ূন আহমেদ 

শঙ্খনীল কারাগার pdf download | শঙ্খনীল কারাগার হুমায়ূন আহমেদ 

আসসালামুয়ালাই কুম, প্রিয় পাঠক । আশা করি সকলে ভালো আছেন । আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি জনপ্রিয় কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ এর উপন্যাস শঙ্খনীল কারাগার নিয়ে।

শঙ্খনীল কারাগার রিভিউ 

শঙ্খনীল কারাগার হুমায়ূন আহমেদের লেখা আনন্দ ও বিষন্নতার গল্প সমৃদ্ধ একটি বই।

আপনি কি কখনো আনন্দ এবং বিষণ্ণতা বিপরীত দুটি অনুভূতি একসাথে পেয়েছেন? যদি পেতে চান তাহলে পড়ে ফেলুন হুমায়ূন আহমেদের শঙ্খনীল কারাগার বইটি। খুব সহজ সাবলীল বর্ণনার মাধ্যমে উপন্যাসটি শুরু করেছিলেন লেখক। গল্পটা এমন ভাবে লিখেছেন লেখক, যেটি পড়ার প্রথম লাইনে থেকেই আটকে যাবেন পাঠকগণ। আর খুব শিঘ্রই চলে যাবে অন্য এক ঘোরের মাঝে। এটি কেবল বুঝতে পারবে সকল বই প্রেমী গণ।

গল্পটি হচ্ছে একটি নিন্মমধ্যবিত্ত পরিবারের ভালোবাসা, আনন্দ বেদনা, দুঃখ-সুখ, মান অভিমান,  আর হাসি কান্না নিয়ে। গল্পের কথক খোকা। ছয় ভাইবোনের মধ্যে বড় রাবেয়া, এবং রুনু, ঝুনু, মন্টু আর একেবারে ছোট হচ্ছে নিনু। খোকার মা শিরীন সুলতানা ছিলেন অভিজাত পরিবারের মেয়ে, উচ্চবিত্ত পরিবারের সকল ঐসহ্য ছেড়ে চিলেকোঠায় আশ্রিত আজহার হোসেনকে বেশ অদ্ভুতভাবে বিয়ে কোর চলে আসেন বাবার বাড়ি থেকে। বিয়ের আগে চমৎকার গান গাইতেন শিরীন সুলতানা। কিন্তু বিয়ের পর কখনো গান গায়নি সে। নিজের মনের সকল দুঃখকে নিজ মধ্যে লুকিয়ে রাখতে পছন্দ করতেন তিনি। একমাত্র রাবেয়া ছাড়া আর কারোর প্রতি মমতা ছিলনা তার। ভাই বোনদের মাঝে রাবেয়ার গায়ের রং সবথেকে কালো যার জন্য একসময় দুঃখ নিয়ে কলেজ ছাড়তে হয় তাকে।

ছোট মেয়ে নিনু যে জন্ম দিতে গিয়ে মারা যান শিরীন সুলতানা। ছোটবোনগুলো রাবেয়ার মমতায় বেড়ে উঠতে থাকে। ছোট খালার মেয়ে কিটকি কে পছন্দ করে খোকা। কিটকিও ভালোবাসে তাকে কিন্তু সেটি কেও কাওকে প্রকাশ করতে পারেনা। গায়ের রং কালো হওয়াতে ৩০ বছর পার হওয়ার পরও বিয়ে হয়না রাবেয়ার। রুনুর বিয়ে ঠিক হয় তার পছন্দের পাত্র মনসুর এর সাথে, কিন্তু মনসুর বিয়ে করতে চায় ঝুমকে।

পড়াশোনায় মনোযোগী মন্টু একসময় হয়ে যায় খ্যাতিমান কবি। খোকা পড়াশোনা শেষে চাকরি শুরু করে। তাদের সংসারে সুখ ফিরে আসার কথা। কিন্তু কেনো যেনো বেদনার নীল চাদর জড়িয়ে ধরেছে সবাইকে।

হটাৎ করে পরিবারের এত কাছের সব মানুষগুলো অনেক দূরে সরে যেতে শুরু করে। খুব সহজ সরল এই গল্পটি কিভাবে যেনো জটিল হয়ে যায়। একটি অদ্ভুত শূন্যতা গ্রাস করে নেই পুরো পরিবারটিকে।

হুমায়ূন আহমেদের লেখা শঙ্খনীল কারাগার উপন্যাসটির গল্প এবং চরিত্রগুলো ছিল এমনই।

শঙ্খনীল কারাগার pdf download

আজ এ পযর্ন্তই । আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনাদের কোন জিজ্ঞাসা থাকলে এখানে করতে পারেন। আমরা আপনাদের চাহিদা মত বই নিয়ে আসবো। আবারো ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button